ময়মনসিংহ

ময়মনসিংহ জাদুঘর

প্রাচীনকাল থেকে এ জনপদ বিভিন্ন কারণে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়ে আসছে। অনেক জমিদার ছিলেন এ অঞ্চলে। কালের পরিক্রমায় তাদের অনেক দুর্লভ ঐতিহাসিক নিদর্শন ইতিমধ্যে ধ্বংসপ্রাপ্ত হয়েছে। তাই এ ইতিহাস ও ঐতিহ্যকে সংরক্ষণের জন্য ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয় ময়মনসিংহ জাদুঘর। এখানের সংরক্ষিত প্রত্নসম্পদের মধ্যে গৌরীপুর জমিদার বাড়ি থেকে সংগৃহীত জিনিসপত্রগুলোর মধ্যে রয়েছে- কাঠের পার্টিশন, সোফাসেট, শ্বেত পাথরের তৈরি টেবিল, কালো পাথরের তৈরি টেবিল টপ, ফুলদানি রাখার স্ট্যান্ড, কাঠের তৈরি বাড়ির মডেল ইত্যাদি। মুক্তাগাছা জমিদার বাড়ি থেকে সংগৃহীত জিনিসপত্রগুলোর মধ্যে লোহার বল্লম, বলছিড়া, রামদা, খক্ষ, গণ্ডারের চামড়া, বন্য গরুর শিং ও চীন দেশের পাহাড়ি বাড়ির মডেল। এছাড়াও রয়েছে অন্যান্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন।

কিভাবে যাবেনঃ

এই যাদুঘর প্রধান শহরে (ব্রহ্মপুত্র নদ) কাছাকাছি অবস্থিত। শহরে থাকা কোনও ভিজিটর একটি রিক্সা ব্যবহার করে অথবা একটি রিক্সা ব্যবহার করে এই এলাকাটি সহজেই পরিদর্শন করতে পারে। এটি ময়মনসিংহ শহরের কচারী এলাকা এবং নিকটবর্তী পৌরসভা ভবন থেকে সহজেই পৌঁছানো যায়।

কিভাবে পৌছাবেনঃ

ময়মনসিংহ শহর ঢাকার প্রায় ১২০ কিলোমিটার (৭৫ মাইল) দূরে অবস্থিত। ময়মনসিংহে কোন এয়ারপোর্ট নেই। বাসযোগে ময়মনসিংহ থেকে ঢাকা বিমানবন্দর প্রায় ১১০ কিলোমিটার (৪ ঘন্টার ড্রাইভ) ঢাকা থেকে ময়মনসিংহ পর্যন্ত কয়েকটি বাস সার্ভিস রয়েছে ঢাকার ঢাকার মহাখালী বাস স্টেশন (ঢাকা বিমানবন্দরের ১০ কিলোমিটার দক্ষিণ) থেকে ময়মনসিংহের মশকান্দা বাস স্টেশন থেকে বাস ছাড়বে। আপনি ঢাকায় মহাখালী বাস স্টেশন থেকে নিম্নলিখিত বাসগুলির মধ্যে যে কোনওটি পেতে পারেন, যার দাম প্রায় ২ টাকা:

১. শুভিন

২. এনা

৩. এসইপিএল

ঢাকা থেকে ময়মনসিংহ পর্যন্ত কয়েকটি ট্রেন চালু রয়েছে। ময়মনসিংহে পৌঁছাতে প্রায় তিন ঘণ্টা সময় লাগে। আপনি ঢাকা বিমানবন্দর থেকে উঠতে পারেন অথবা আপনি কমলপুর রেল স্টেশন থেকেও পারেন।

কোথায় থাকবেনঃ

১. হোটেল হেরা

ঠিকানা: ৩৬ / বি এস কে মোহনরাজ রোড ফোন: ০১৭১১১৬৭৮৮০, ০১৭১৪৪১৪২১২ । ২৪ ঘন্টা হোটেল হেরার লবিতে ইন্টারনেট সুবিধা। হোটেলে থাকা মানুষের জন্য ইন্টারনেট একেবারে বিনামূল্যে।

২. হোটেল আমির ইন্টারন্যাশনাল

ঠিকানা: পালিকা শপিং সেন্টার, ৪৬ স্টেশন রোড ময়মনসিংহ ফোন: ০১৭১১১৬৭৯৪৮, ০৯১৫১০৫৫

৩. হোটেল মুস্তাফিজ ইন্টারন্যাশনাল

ঠিকানা: ৬ / বি গঙ্গাড গুহ রাড, ময়মনসিংহ ফোন: ০৯১৬৩৮৭০

৪. নিরলালা রেষ্ট হাউস

ঠিকানা: ৬৭ চিটো বাজার ময়মনসিংহ ফোন: ০৯১ ৬৭৩৮৪

 

কি করবেনঃ

এটি একটি খুব বড় জাদুঘর নয়। তাই যদি একজন ভ্রমণকারী এই যাদুঘর পরিদর্শন করার জন্য প্রায় এক ঘন্টা সময় ব্যয় করতে পারেন তবে তিনি প্রত্যেকটি গ্যালারি এবং প্রদর্শনীর পুরো দৃশ্যটি উপভোগ করতে পারেন।

 

খাওয়া-দাওয়াঃ

ময়মনসিংহ শহরে প্রচুর হোটেল ও রেস্তোরাঁ রয়েছে। আপনি তাদের মধ্যে একজন বেছে নিতে পারেন।

 

0.00 avg. rating (0% score) - 0 votes
Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close