ভ্রমন কাহিনী

চিনে নিন বিশ্বজুড়ে চমৎকার গোলাপী বিচগুলো

গোলাপী রং এর বিচ? অবাক হচ্ছেন শুনে? হ্যাঁ, আমাদের এই বিচিত্র পৃথিবীতে বিভিন্ন রং এর চমৎকার বিচের মধ্যে গোলাপী রং এর বিচও আছে। এই বিচগুলি গোলাপী হওয়ার কিছু ব্যাখ্যা আছে অবশ্য। ছোট্ট লাল এক প্রকারের জীব এই গোলাপী রং এর জন্য দায়ী। এই জীবগুলো শেল এবং মৃত কোরালের উপর জন্মায়। পরে এগুলো সমুদ্রের পানিতে পড়ে এবং ঢেউয়ের সাথে ধুয়ে বিচে চলে আসে। বিচের বালিতে মিশে গিয়ে একটা গোলাপী রং এর তৈরি করে। আবার কখনো কখনো কোরাল অথবা শেল থেকে অমেরুদন্ডী জলজ জীব যেমন হার্মিট ক্রাবের ক্যালসিয়াম কার্বোনেটের প্রাকৃতিক ফর্মুলেশন থেকে এই গোলাপী রং তৈরী হয়। কিছু বীচ অনেক বেশী গোলাপী আবার কিছু বিচের রংটা একটু ফ্যাকাসে। আসুন বিস্ময়কর কয়েকটি গোলাপী বিচের কথা জেনে নিই।
 
গ্রেট সান্তা ক্রুজ আইল্যান্ড
ফিলিপাইনের জামবোঙ্গা শহরে ছোট্ট দ্বীপের নাম গ্রেট সান্তা ক্রুজ আইল্যান্ড। এটি কোরালিন বালির অপূর্ব গোলাপী বিচ হিসেবে বিখ্যাত। এরকম বিচ খুবই বিরল পৃথিবীতে। ফিলিপাইনের অসংখ্য চমৎকার সব বিচের মধ্যে গ্রেট সান্তা ক্রুজই একমাত্র গোলাপী রং এর বিচ। লাল পিপি কোরাল বালির সাথে মিশে বিচটি গোলাপী রং ধারণ করেছ।
 
বার্বুডার গোলাপী বিচ
ক্যারাবিয়ান সমুদ্রের এই দ্বীপটি আসলে একটি জমজ বিচ, বার্বুডা এবং এন্টিগুয়া যা ক্যারাবিয়ান সমুদ্র এবং আটলান্টিক মহা সাগরের মাঝে অবস্থিত। বীচের পশ্চিম দিকটি ক্রমাগত প্রসারিত হচ্ছে এবং এর সৌন্দর্য্য বাড়িয়ে দিচ্ছে চমৎকার গোলাপী বালি। দক্ষিণ-পশ্চীমের বিচটি সবচেয়ে সুন্দর। এরকম বিস্তৃত বিচ খুব একটা দেখা যায় না যা কিনা সূক্ষ্ম শঙ্খ-শেল রঙ, সাদা বালির প্যাচ দিয়ে বোনা।
 
বালোস লেগুন বিচ অফ ক্রীট
এই চমৎকার বিচটি অবস্থিত গ্রীসে। উপদ্বীপটি গ্রামভাউসা এবং কোস্ট অব ক্রীটের মাঝে রয়েছে। অগভীর এবং উষ্ণ জল গোলাপী বালির রেখা তৈরী করেছে, যা যে কোন ভ্রমণকারীকে অবাক করে দেবে। সূক্ষ এই গোলাপী রং তৈরি হয়েছে মিলিয়ন মিলিয়ন শেলের গুড়ো বালিতে মিশে। বিচে প্রচুর পাথর আর ক্লিফ রয়েছে যা উপদ্বীপটিকে ধরে রেখেছে।
টাংসি বিচ অফ লমবক
পশ্চীম নুসা টেঙ্গারার ইন্দোনেশিয়ান দ্বীপ হল লমবক। এটি লেসার সান্দা দ্বীপের একটি অংশ। এর টাংগী বিচ বা গোলাপী বিচ একে পৃথিবীর অন্য সব বিচ থেকে আলাদা করে। এর এই অসাধারণ রংটি এসেছে কোরাল রীফের ভাঙন থেকে। এটি এতই প্রত্যন্ত এলাকায় অবস্থিত যে এখানে খুব একটা পর্যটক আসে না। তাই নির্জনতার সমূহ স্বাদ পাবেন এখানে আর দেখতে পাবেন প্যানারোমা ভিউ।
বোনাইর গোলাপী বিচ
ক্যারাবিয়ান দ্বীপে অবস্থিত লিউয়ার্ড এন্টাইলস-এর বিচ এটি, যা একত্রে আরুবা এবং কুরাকাও এর সাথে মিলে সাউথ আমেরিকার এ বি সি আইল্যান্ড তৈরি করেছে। বিচিত্র সব দৃশ্যের সমাহার এই বিচটি পর্যটক মনে তৈরী করে ভিন্ন এক আবেদন। মিহি গোলাপী বালি, অসীম আকাশ আর সমুদ্রের নীল সব মিলিয়ে বোনাইর বিচ মন ভরিয়ে দেয় স্নিগ্ধতায়।
0.00 avg. rating (0% score) - 0 votes
Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close