ভ্রমন কাহিনী

আইফেল টাওয়ার

সবচেয়ে দামি স্তম্ভ আইফেল টাওয়ার!

সৌন্দর্য, খ্যাতি ও নান্দনিকতার বিচারে ইউরোপের সবচেয়ে দামি স্তম্ভের মর্যাদা পেয়েছে প্যারিসের আইফেল টাওয়ার। ইতালির মোনজা ও ব্রিয়ানজা চেম্বার অব কমার্সের সাম্প্রতিক জরিপে সৌন্দর্য ও নান্দনিকতা বিচার করে ব্রিটিশ মুদ্রায় এর খ্যাতিমূল্য ধরা হয় ৩৪ হাজার ৪০০ কোটি পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ৪৪ লাখ তিন হাজার ২০০ কোটি টাকা।

১৮৮৯ নির্মিত এই আইফেল টাওয়ার পর্যটকদের কাছে সবচেয়ে চিত্তাকর্ষক দর্শনীয় স্থান হিসেবে বিবেচিত। সারা বিশ্বের পর্যটকেরা আইফেল টাওয়ার দর্শনে সবচেয়ে বেশি অর্থ খরচ করেন বলে জানা গেছে। কেবল ২০১১ সালেই ৭১ লাখ ১০ হাজার পর্যটক আইফেল টাওয়ার পরিদর্শনে যান। ফ্রান্সের রাজধানী প্যারিসের এই সুবিখ্যাত স্তম্ভটি খ্যাতিমূল্যে ছাড়িয়ে গেছে রোমের কোলোসিয়ামকে (প্রাচীন রোমের মল্লযুদ্ধের স্থান)। কোলোসিয়াম খ্যাতিমূল্যে আইফেল টাওয়ারের চেয়ে পেছনে আছে প্রায় ছয়গুণ। একই জরিপে ইতালির রোমে অবস্থিত কোলোসিয়ামের খ্যাতিমূল্য ধরা হয়েছে সাত হাজার ২০০ কোটি পাউন্ড।

এদিকে, একই জরিপে যুক্তরাজ্যের সবচেয়ে দামি স্তম্ভ হিসেবে ধরা হয়েছে ‘টাওয়ার অব লন্ডন’কে। প্রায় এক হাজার বছর আগে নির্মিত এই লন্ডন টাওয়ারের মূল্য ধরা হয়েছে পাঁচ হাজার ৬০০ কোটি পাউন্ড।আইফেল টাওয়ার, কলোসিয়াম ও লন্ডন টাওয়ারের পাশাপাশি খ্যাতিমূল্যের বিচারে এই তালিকায় নাম আছে স্পেনের বার্সেলোনার বিখ্যাত স্যাগ্রেড ফ্যামিলিয়া ক্যাথেড্রেল (সাত হাজার ১০০ কোটি পাউন্ড), ইতালির মিলানে অবস্থিত ডুমো ক্যাথেড্রাল (ছয় হাজার ৫০০ পাউন্ড) ও স্পেনের রাজধানী মাদ্রিদের প্রাদো মিউজিয়ামের (চার হাজার ৬০০ কোটি পাউন্ড)। টাইমস অব ইন্ডিয়া।

0.00 avg. rating (0% score) - 0 votes
Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close